হাওরের বিষ আর আমরা নব্য বনিক
- আরিফুল হক - অপ্রকাশিত ২৭-০৪-২০২৪

এ এক এমন জনপদ যেখানে কেউ শোনেনি কারো কথা!
অদৃশ্য শক্তিতে টেনে নিয়ে গেছে যে বুকের জমানো ব্যথা!
অযথাই চিৎকার করে মরে সব হা-হাভাতের বেজন্মার দল
আমিও কি শুনেছি তাদের কথা! গেছে যাদের শেষ সম্বল!
শুনিনি, আমি এক নব্য চতুর বনিক, বাজারে আমার প্রভাব
চাটাই দেয়া ঘরে কাঁদে শিশু! হেসে বলি কাঁদাই যে তার স্বভাব!
কলকাকলি ঘেরা সন্তাপ, আকুলিবিকুলি করে জীবনের সাপ
ফণা তুলে সে হিসিয়ে মরে, কেমনে গেলি, এত অভিশাপ!
মাটির সানকি ভাঙ্গা পড়ে রয় উঠোনে তাদের, বিষের বাঁশি বাজে
জরা শোক আর পাপের বোঝা কাঁধে নিয়ে যায়, মৃত্যুদূত সাজে!
অবাক জনপদ, এখানে সবি আমার বলে কেটেগেলো দিনমান
পেটের ভেতরে হাকালুকি হাওর ঢুকে গেছে, হয়ে গেছে বলিদান!
দুহাতে আদরে পেঁচিয়ে ধরি তাদের, শ্বাসরোধ করে মিটিয়ে দিলাম
জন্মান্তরের কষ্ট, কবর খোঁড়ার প্রয়োজন নেই, জল্বুকেই ডুবালাম!
এসো উল্লাসে মাতি, গান গাই সবে, সফেদ শাড়ির পাটাভাঙ্গা ছটায়
কি আসে যায় তোমার আমার, নোংরাগুলো যদি যায় গোল্লায়!
কি আসে যায় নেতাদের বল? হাতে হুইস্কি সিভাস,মাথায় ডেনিয়াল
ঘুরে ফিরে তারা সব সয়ে নিয়ে, রিক্ত হাতে করবে তাদের বহাল!
হাওরের বিষ শহরে আসেনি, ভ্রান্ত যুগের ক্লান্ত মন্ত্রে দিবানিদ্রায় মুক
মনে প্রানে চাই – একবার শুধু বিষের জ্বালাগুলি শহরের বুকে পড়ুক!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।